রাশিয়ার সঙ্গে আরও ৪ চুক্তি সই করল ইরান

কৌশলগত সহযোগিতায় আরও চার চুক্তি সই করেছে ইরান-রাশিয়া। তেহরানের তেলমন্ত্রী জাওয়াদ ওজি এবং রুশ উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক চুক্তিতে সই করেন।

জ্বালানি ও অর্থনৈতিক খাতে সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে ইরান ও রাশিয়া চারটি নতুন সহযোগিতা চুক্তিতে সই করেছে।

 

মঙ্গলবার ওই চুক্তির কথা জানিয়েছে ইরানের তেল মন্ত্রণালয়ের বার্তা সংস্থা ‘শানা’।

খবরে বলা হয়েছে, রাশিয়ার রাজধানী মস্কোয় ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ওজি এবং রুশ উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক এ চুক্তিতে সই করেছেন। দুই দেশের মধ্যে একটি দীর্ঘমেয়াদি কৌশলগত অংশীদারত্ব চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে এসব চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বর্তমানে ইরান-রাশিয়া আন্তঃসরকারি কমিশনের কো-চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন জাওয়াদ ওজি এবং আলেক্সান্ডার নোভাক। ওই কমিশনের ১৬তম বৈঠকে অংশ নিতে ইরানের তেলমন্ত্রী বর্তমানে মস্কো সফরে রয়েছেন এবং তার এ সফরে দ্বিপক্ষীয় ওই চারটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বার্তা সংস্থা শানায় প্রকাশিত খবরে বলা হয়েছে, মস্কোয় দুই মন্ত্রীর মধ্যে মঙ্গলবারের বৈঠকে আরও তিনটি চুক্তির খসড়া চূড়ান্ত হয়েছে। রাজধানী তেহরানের সঙ্গে ইরানের উত্তরাঞ্চলের রেল সংযোগ স্থাপনের কাজ ত্বরান্বিত করতে একটি প্রকল্পে রুশ ঋণগ্রহণের ব্যাপারে একটি সমঝোতা স্মরকও চূড়ান্ত হয়েছে।

ওজি ও নোভাক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বলেছেন, এসব চুক্তি প্রমাণ করে ইরান ও রাশিয়া তাদের সম্পর্ককে কৌশলগত পর্যায়ে নিয়ে যেতে বদ্ধপরিকর।

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top