সাকিবকে ‘ক্লাসের দুষ্টু ছেলে’ বললেন তিনি

বাংলাদেশ ক্রিকেটের ‘ব্যাড বয়’ সাকিব আল হাসান। দেশের সেরা ক্রিকেটার হওয়ায় নিয়মকানুনের তোয়াক্কা না করে বারবার বিতর্কের জন্ম দিয়েছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার।
কখনো সতীর্থদের সঙ্গে বাজে আচরণ, কখনো মিডিয়া ও দর্শকদের সঙ্গে, কখনো লাথি মেরে উইকেট ভেঙে আর বোর্ডের নিয়ম ভেঙেও শাস্তি পেয়েছেন অনেকবার।

সবশেষ বিতর্কে জড়ান বিসিবিকে না জানিয়ে বেটউইনার নামে বাজি ধরা প্রতিষ্ঠানের শুভেচ্ছা দূত হয়ে। পরিস্থিতি এমন দিকেই গড়ায় যে, ক্রিকেট থেকেই নিষিদ্ধ হতে চলেছিলেন সাকিব। কিন্তু সেই পরিস্থিতি সামলে সাকিবের নেতৃত্বে এশিয়া কাপ খেলল বাংলাদেশ।

গোটা বিষয়টি বিবেচনা করে সাকিবকে ‘ক্লাসের দুষ্টু ছেলে’ আখ্যা দিলেন ভারতের সাবেক ক্রিকেটার অজয় জাদেজা।

তিনি বললেন, ‘ক্লাসের দুষ্টু ছেলেটা মনিটর হলে সে ঠিকভাবেই ক্লাস সামলে নেবে। তবে, বোর্ডের সাথে দ্বন্দ্ব কখনোই ভালো কিছু বয়ে আনবে না।’

বৃহস্পতিবার ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

জাদেজা বলেন, এটা সত্যি সাকিব সাধারণ কোনো বাচ্চা নয়। সে যে মাপের একজন ক্রিকেটার, তার চিন্তা ভিন্ন হতেই পারে। তবে আপনি যখন দেশের হয়ে খেলবেন তখন বোর্ডের অধীনে আপনাকে থাকতে হবে। এটা অবশ্যই আপনাকে বুঝতে হবে।

নানা ঝামেলায় বোর্ডের সাথে দ্বন্দ্ব চলতেই থাকে সাকিবের। তবে প্রতিবারই তা মিটমাট হয়ে যায়।

এ বিষয়টিও সামনে আনেন জাদেজা। তিনি বলেন, সাকিব হয়তো ভাবতো সে অনেক ভালো খেলে। তাই বোর্ডের কথা শোনার প্রয়োজনীয়তা বোধ করত না। তবে এমন সমস্যার সমাধানে আপনাকে আসতেই হবে। এমন দ্বন্দ্ব কখনোই ভালো কিছু বয়ে আনে না।

বিতর্ক পিছু না ছাড়লেও ক্রিকেটার সাকিবের পারফরমেন্সে মুগ্ধ সাবেক এ ভারতীয় ক্রিকেটার।

জাদেজা আরও বলেন, মাঠ ও মাঠের বাইরে নানা ঝামেলার সম্মুখীন হয়েছে সে। স্টাম্পে লাথি মেরে নিষিদ্ধও হয়েছে। তবে সাকিব ভালো ক্রিকেটার, তার পরিসংখ্যানের পাল্লাটাও অনেক ভারি। বিশ্বসেরা এ অলরাউন্ডারকে ক্লাসের দুষ্টু ছেলে’র সঙ্গে তুলনা করা যায়। কেননা দুষ্টু ছেলে মনিটর হলে সে ক্লাস সামলে নিবেই। আর আমিও দেখতে মুখিয়ে আছি সাকিব বাংলাদেশের ক্রিকেটকে কতটুকু এগিয়ে নিয়ে যায়।

টি-টোয়েন্টি ফরম্যাটে ২০০০ হাজার রানের পাশাপাশি ১০০’র উপর উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার সাকিব। বিতর্ককে পেছনে রেখে এ অলরাউন্ডারের অধীনে বদলে যাওয়া বাংলাদেশ দেখার অপেক্ষায় এখন ক্রিকেটপ্রেমী সমর্থকরা।

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published.

scroll to top