রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে আপিলের শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে

সংবিধানের ২ (ক) অনুচ্ছেদে রাষ্ট্রধর্ম ইসলামের বৈধতা নিয়ে করা রিট খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদনের বিষয়ে শুনানির জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন অন্য আদালত।

রোববার (২০ ফেব্রুয়ারি) আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন বেঞ্চে আবেদনটি শুনানির জন্য ওঠে। বিষয়টি এখন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চে শুনানি হবে।আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী সমরেন্দ্র নাথ গোস্বামী।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন জানান, এটা বলেছি সাংবিধানিক বিষয় জড়িত। এ জন্য ফুল কোর্টে (পূর্ণাঙ্গ বেঞ্চে) দিতে আবেদন করেছিলাম। আদালত ফুল কোর্টে পাঠানোর আদেশ দিয়েছেন।সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে (২০১১) ২ (ক) অনুচ্ছেদে রাষ্ট্রধর্ম ইসলাম অন্তর্ভুক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৫ সালের আগস্টে রিটটি করেছিলেন আইনজীবী সমরেন্দ্র নাথ গোস্বামী।
পরে একই বছরের ৭ সেপ্টেম্বর রিট আবেদনটি খারিজ করে দেন হাইকোর্টের বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ।হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাওয়ার পর ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ১২ নভেম্বর আপিল বিভাগে আবেদন করা হয়।

সংবিধানের ২ক অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম, তবে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টানসহ অন্যান্য ধর্ম পালনে রাষ্ট্র সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করিবেন’।

এদিকে একই বিষয়ে ২৮ বছর আগে ১৫ বিশিষ্টজনের করা একটি রিট ২০১৬ সালের ২৮ মার্চ খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট।

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published.

scroll to top