টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা!

টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনকে ঘিরে ভোটের দিন, ভোটের আগে ও পরে যানবাহন এবং নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (২ জানুয়ারি) ইসি’র নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত পৃথক আদেশ জারি করা হয়।

ইসি জানায়, জাতীয় সংসদের ১৩৬ টাঙ্গাইল-৭ শূন্য আসনের নির্বাচনের তফসিল অনুসারে ১৬ জানুয়ারি ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৫ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৬ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একইসঙ্গে ১৪ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

অন্যদিকে নৌযান চলাচলের বিষয়ে ইসি জানিয়েছে, এরইমধ্যে এ ধরনের নির্বাচনে নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে ভোটগ্রহণের দিন এবং তার আগে ও পরে বিশেষ কয়েকটি নৌযান যেমন- লঞ্চ, স্পিডবোট, ইঞ্জিনচালিত যেকোনো ধরনের নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। একইভাবে উল্লেখিত নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৫ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৬ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিন চালিত সব ধরনের নৌযান (ইঞ্জিন চালিত ক্ষুদ্র নৌযান এবং জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান ব্যতীত) এবং স্পিডবোট চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তবে এই নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা নির্বাচনী এজেন্ট, পরিচয়পত্রধারী পর্যবেক্ষক ও পরিচয়পত্রধারী দেশি-বিদেশি সাংবাদিকদের ক্ষেত্রে শিথিলযোগ্য হবে।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুর পরই আসনটি শূন্য ঘোষণা করে ইসি।

এরপর গত ৩০ নভেম্বর টাঙ্গাইল-৭ সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ১৫ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ের সময় ছিল ২০ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ছিল ২৭ ডিসেম্বর এবং ভোটগ্রহণ হবে ১৬ জানুয়ারি। এ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে।

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published.

scroll to top