বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে জড়িতদের খোঁজার নির্দেশনা চেয়ে রিট!

১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার অন্যান্য সদস্য হত্যার ঘটনায় নেপথ্যে কারা জড়িত, তাদের খুঁজে বের করার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

রিটে জাতির জনকের নির্মম হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং তৎপরবর্তী পদক্ষেপসমূহ সম্পূর্ণ পর্যালোচনা ও নিরীক্ষার লক্ষ্যে একটি স্বাধীন জাতীয় কমিশন গঠনের আর্জি জানানো হয়েছে।সোমবার (২৫ অক্টোবর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস। আইনজীবী নিজে বিষয়টি  নিশ্চিত করেছেন।

তিনি জানান,(পিটিশনার) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাসের পক্ষে সুপ্রিম কোর্টের অপর আইনজীবী অ্যাডভোকেট মো. আসফাকোজ্জোহা রিটটি দায়ের করেন। রিটে কেবিনেট বিভাগের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজির রয়েছে বলে এ আইনজীবী জানান।

এ বিষয়ে সংশ্লিষ্ট আইনে বিভিন্ন দেশের আদালতে প্রকাশিত রায়ের আলোকে ১৯৮২ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের মাধ্যমে গঠিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতেও কমিশন গঠনের সুযোগ রয়েছে।রিটে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার বিষয়ে ‘তদন্ত কমিশন’ গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

আগামী সপ্তাহে শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটি উপস্থাপন করা হবে।

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published.

scroll to top