প্রশস্ত হচ্ছে আরিচা-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল মহাসড়ক!

মানিকগঞ্জ থেকে টাঙ্গাইল পর্যন্ত ৫৮.৫০ কিলোমিটার যানজটমুক্ত ও নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৩৫ কোটি ১০ লাখ টাকা।এজন্য ‘আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক (আর-৫০৬) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, কৃষি মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ১৬ জুন অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর।প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল মহাসড়কটি (আর-৫০৬) একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক। সড়কটি মানিকগঞ্জের বরঙ্গাইল থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের নগরজলফি পর্যন্ত ৫৯ কিলোমিটার দীর্ঘ। তাই প্রকল্পের আওতায় ৫৮ দশমিক ৫০ কিলোমিটার সড়ক উন্নয়নের প্রস্তাব করা হয়েছে, যার মধ্যে টাঙ্গাইল অংশের দৈর্ঘ্য ৪০ কিলোমিটার এবং মানিকগঞ্জ অংশের দৈর্ঘ্য ১৮ দশমিক ৫০ কিলোমিটার। উল্লিখিত মহাসড়কটি ময়মনসিংহ ও ঢাকা বিভাগের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপন করছে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, ১৩২ দশমিক ৩৫ হেক্টর ভূমি অধিগ্রহণ, সড়ক বাঁধে মাটির কাজ, সড়ক নির্মাণ, পেভমেন্ট প্রশস্তকরণ, পেভমেন্ট মজবুতিকরণ, হার্ড সোল্ডার, বিদ্যমান সড়ক উঁচুকরণ, বাঁক সরলীকরণ, সার্ফেসিং, রিজিড পেভমেন্ট, আরসিসি গার্ডার সেতু, পিসি গার্ডার সেতু, কালভার্ট নতুন, আন্ডার পাস এবং আরসিসি ইউ ড্রেন নির্মাণ করা হবে।এ বিষষে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল রশীদ আমার টাঙ্গাইল কে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে টাঙ্গাইল জেলার সাথে মানিকগঞ্জ জেলার ন্যূনতম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। এছাড়া প্রকল্প এলাকার পশ্চাদপদ জনগণের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধিত হবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য!

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published.

scroll to top